Tuesday, July 26, 2011

আমাদের আমলের হিসাব করি

নিজেদের আমলের হিসাব করা দরকার

পাঁচ প্রকারের আমলের সমষ্টিই হলো প্রকৃত ইসলামী জীবন ব্যবস্থা-

১। আকায়েদ/আকীদা বিশ্বাস দুরস্ত হতে হবে।

২। ইবাদত-নামায, রোযা, হজ্জ, যাকাত ইত্যাদি দুরস্ত হতে হবে।

৩। মোয়ামেলাত- বেচাকেনা হালাল তরিকায় হতে হবে। রুজি রোজগার হালাল তরিকায় হতে হবে, কোন প্রকারের আমদানী যেন হারাম না হয়।

৪। মোয়াশারাত- তথা পরস্পর আচার ব্যবহার চলাফেরা, উঠা-বসা, থাকা খাওয়া সবকিছু আল্লাহর হুকুম ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুকরণে হতে হবে।

৫। আখলাক অর্থাৎ মানুষের আখলাক দুরস্ত হতে হবে। মন্দস্বভাব-যেমন হিংসা, অহংকার, পরশ্রীকাতরতা, শত্রুতা ইত্যাদি মন্দস্বভাব নিজের মাঝে থাকতে পারবে না। ভাল স্বভাব নিজের মধ্যে তৈরী করতে হবে। যেমন বিনয়, তাওয়াক্কুল, শোকর ও ছবর ইত্যাদি ভাল স্বভাব নিজের মাঝে আনতে হবে।

উপরোক্ত পাঁচটি দিকের উপর যখন মানুষ যথাযথ আমল করে তখন তার দ্বীন পূর্ণ হয়। তখন সে ব্যক্তি প্রকৃতপক্ষে পূর্ণ মুসলমান হয়। প্রত্যেকেই দ্বীনের এ পাঁচটি দিক সামনে রেখে স্বীয় জীবনের হিসাব নেই। যেমন আমার আকীদা ঠিক আছে কিনা? আমার জিম্মায় পাঁচ ওয়াক্ত নামায জামাতের সাথে পড়া জরুরি, আমি এর কতটুকু আদায় করছি আর কতটুকু ছেড়ে দিয়েছি। আমার আমদানী হালালভাবে হচ্ছে না হারাম উপায়ে হচ্ছে? বাজারে যখন আমি কাজ কারবার করি তখন আমার কারবার দুরস্ত হয় কিনা? আমার আখলাক ঠিক আছে কিনা? অন্যের সাথে আমার ব্যবহার ঠিক আছে কিনা? আমি মিথ্যা বলি কিনা? আমি কারও গীবত করি কিনা? আমি অন্যের অন্তরে কষ্ট দেয় কিনা? আমি অন্যকে পেরেশান করি কিনা? এসব কাজের আমি হিসাব করবো। যদি কোথাও খারাবী থাকে তাহলে তা দূর করার চেষ্টা করব। যদি একেবারে না ছাড়তে না পারি তাহলে অন্ততপক্ষে কমাতে চেষ্টা করব। যেমন আমি দৈনিক কতবার মিথ্যা বলি। এখন আমি চিন্তা করবো আজ থেকেই আমি কতবার মিথ্যা বলা ছাড়তে পারি, তৎক্ষণাৎ তা ছেড়ে দিব। মজলিসে বসে আমি কতবার অন্যের গীবত করি এটা কতটুকু পর্যন্ত, এখনি যদি ছাড়তে পারি তা ছেড়ে দিব। এমনিভাবে হিসাব নিয়ে আজ থেকে গুনাহ ছাড়তে শুরু করুন এবং নিজের ইসলাহের ফিকির অন্তরে সৃষ্টি করুন। যদি একবার সংশোধনের চিন্তার আলো তোমার অন্তরে জ্বলে ওঠে তাহলে ইনশাআল্লাহ আল্লাহ তা'আলা এ আলো তোমার জীবনকে আলোকিত করে ছাড়বে। আল্লাহ আমাদেরকে সকলকে নিজ আমলের হিসাব নিয়ে নিজেকে সংশোধন করার সুযোগ করে দিন। আমীন! আমীন!!

No comments:

Post a Comment