Thursday, August 4, 2011

খোদাভীতির আলামত

আল্লাহর প্রতি ভয়ঃ শুদ্ধ ঈমানের লক্ষণ

ফেরেশতাদের মাঝে আল্লাহর ভয়


হযরত আদী বিন আরতাত (রাঃ) বর্ণনা করেছেন। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ সাত আকাশের ফেরেশতাগন যখন সৃষ্টি হয়েছেন, ঠিক তখন থেকেই তাঁরা সেজদায় নত হয়ে আছেন। এরপরেও তাঁরা আল্লাহর ভয়ে কাঁপছেন! তদুপরি তাঁরা যখন কেয়ামতের ময়দানে সেজদা থেকে তাদের মাথা উঠাবেন, তখন বলবেন, হে আল্লাহ! আমরা তোমার ইবাদতের হক আদায় করতে পারি নি।

জাহান্নামের ভয়

হযরত আবু মায়সারা রাদিয়াল্লাহু আনহু রাতের বেলা যখন শুবার যেতেন, তখন বলতেন, আফসোস! যদি আমার মা আমাকে জন্ম না দিতেন। এসব কথা শুনে তার স্ত্রী বলতেনঃ আপনি এসব কী বলছেন! আল্লাহ তো আপনাকে ঈমান ও ইসলামের মতো মহানেয়ামত দান করেছেন। তখন জবাবে তিনি বলতেনঃ তা তুমি সত্য বলেছ। এতে কোন সন্দেহ নেই। এই নেয়ামত অনেক বড় নেয়ামত। কিন্তু আমাদেরকে উদ্দেশ্য করে তো বলা হয়েছে, সকলকেই জাহান্নামের উপর দিয়ে অতিক্রম করতে হবে। কিন্তু একথা বলা হয়নি যে, জাহান্নামের উপরের পথ অতিক্রম করতে পারব কি পারব না!

খোদাভীতির আলামত

ইমাম ফকীহ আবুল লায়স সমরকন্দী (রহঃ) বলেছেনঃ আল্লাহর প্রতি ভয় থাকলে তা সাতটি জিনিসের মাধ্যমে প্রকাশ পায়। যথাঃ

১। জিহ্বা। আল্লাহর প্রতি ভয় থাকলে জিহ্বা দ্বারা মিথ্যা বের হয় না, গীবত বা পরনিন্দা করা হয় না, চোগলখুরি করা হয় না, অনর্থক কথা-বার্তা বলা হয় না। বরং জিহ্বা থেকে তখন জিকির ও কুরআন তেলাওয়াত বের হয়।\

২। পেট। আল্লাহর ভয় থাকলে শুধুই হালাল খাবার খাওয়া হয়। হারাম খাবার থেকে বেঁচে থাকা হয়। হালাল খাবারও খাওয়া হয় প্রয়োজন পরিমাণই। এর বেশি নই।

৩। চোখ। আল্লাহর ভয় থাকলে চোখ হারাম কিছু দেখে না। হালাল যাও দেখে তা দেখে শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে। আগ্রহ ও আকর্ষণের কারনে নয়।

৪। হাত। আল্লাহর ভয় থাকলে হাত দ্বারা আল্লাহপাকের অপছন্দনীয় কোন কাজ কিছুতেই করা হয় না। যা কিছু তখন হাত দ্বারা করা হয়, তা কেবল আল্লাহপাকের সন্তুষ্টি অর্জনের জন্যেই করা হয়।

৫। পা। আল্লাহর ভয় থাকলে তখন পা এমন কোন কাজের দিকে অগ্রসর হয় না, যা আল্লাহ তা'আলা অপছন্দ করেন। পক্ষান্তরে যে কাজে আল্লাহপাকের সন্তুষ্টি লাভ হবে সে কাজের দিকে পা দৌড়ে যায়।

৬। অন্তর। আল্লাহকে যে অন্তর ভয় করে, সেই অন্তরে হিংসা-বিদ্বেষ, ঘৃণা-শত্রুতা ইত্যাদি থাকতে পারে না। থাকে সেসবের স্থলে ভালবাসা-বন্ধুত্ব, সহানুভূতি-সহমর্মিতা এবং সম্মানবোধ।

৭। ইখলাস। আল্লাহকে যে ভয় করে, সে সবসময় ইখলাসকে খুঁজে বেড়ায়।আর ভয় করে, না জানি ইখলাস না থাকার কারণে আমার কোন আমল্টা নষ্ট হয়ে যায়। এমন মানুষদের উদ্দেশ্য করে আল-কুরয়ানে ইরশাদ হয়েছেঃ আখিরাতের মঙ্গল আপনার পালনকর্তা খোদাভীরুদের জন্যেই রেখেছেন।

No comments:

Post a Comment